আই পি এল

খিদেই এগিয়ে নিয়ে যাচ্ছে শুভমানকে

সেদিন রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোর বনাম গুজরাট টাইটান্স ম্যাচের পর সোশ্যাল মিডিয়ায় চোখে পড়ল একটা মন্তব্য। ‘‌কিং কোহলির সেঞ্চুরি ম্লান প্রিন্স গিলের পাল্টা সেঞ্চুরিতে’‌।
প্রিয় শুভমন ; গতকালের ৫২ বলে অপরাজিত ১০৪ এর ইনিংসের পর সমাজমাধ্যমে আপনাকে নিয়ে যেরকম মাতামাতি শুরু হয়েছে, কেরিয়ারের প্রারম্ভিক পর্বে বিরাট কোহলিকে নিয়ে তার সিকিভাগও হত কিনা সংশয় রয়েছে।
২০১২ সাল থেকে তিনি দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। দুবার আই পি এল খেতাব জয়ে তার অবদান অনস্বীকার্য। কিন্তু সেই সুনীল নারাইন এখন অতীতের ছায়ামাত্র।
তিন বছর পর আই পি এল এ তিন অঙ্কের ইনিংস খেলে মোট সেঞ্চুরির নিরিখে কিংবদন্তি ক্রিস গেইলকে ছুঁয়ে ফেলা কিং কোহলিকে নিয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারতীয় ক্রিকেট মহল।
বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে তার শ্রেষ্ঠত্ব প্রশ্নাতীত।সেই বেন স্টোকস কে এবারের নিলামে চেন্নাই সুপার কিংস ১৬.২৫ টাকায় কেনার পর ধোনি ভক্তদের আশা ছিল আই পি এল মাতাবেন এই ব্রিটিশ তারকা।
জেন্টলম্যান’‌স গেম?‌ ধুস্‌ ধুস্‌। এঁদের কান্ডকারখানা দেখতে দেখতে ঘেন্না ধরে গেল। প্রশ্ন জাগে, খেলাটা কি আদৌ ভদ্রলোকদের। এই যে ছোট ছোট বাচ্চাগুলোকে রোজ সকালে তাদের বাবা–মায়েরা ক্রিকেট কোচিং ক্যাম্পে নিয়ে যান, তাদের অধিকাংশই নাকি ‘‌বিরাট কোহলি’‌ হতে চায়। হায়, ভাবলেই কষ্ট হচ্ছে। কী স্বপ্নের পেছনেই না ওরা ছুটছে!‌ আইডলের শুধু ক্রিকেটীয় পারফরমেন্সই দেখে না ছোটরা, তাদের সামনে দৃষ্টান্ত হতে পারে ‘‌মানুষ’টাও, যাঁর মান ও হুঁশ দুই–ই আছে।
রাহুল শরদ দ্রাবিড় এই ইনিংস সরাসরি দেখলেন কিনা জানা নেই তবে তার খাতায় বাতিলের দলে নাম লেখানো শিলিগুড়ির পাপালি রবিবাসরীয় দ্বিপ্রহরে আমেদাবাদ এর নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইশ গজে বুঝিয়ে দিলেন ভারতীয় দল নির্বাচন সমিতিকে ভুল প্রমাণ করতে তিনি কতটা উদগ্রীব।
শেষ পর্যন্ত ৪৩ বলে ৮১ রান খেলে ডিপ স্কোয়ার লেগে প্রেরক মানকড়ের হাতে ক্যাচ দিয়ে আবেশ খানের বলে ফিরে যান তিনি।
আর সি বি এর বিরুদ্ধে ম্যাচে চোট পাওয়া লক্ষ্মৌ সুপার জায়ান্টস এর অধিনায়ক ইতিপূর্বে‌ই ছিটকে গিয়েছেন আই পি এল থেকে।বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তার
আজ এই জয়ের সাথে সাথে লিগ টেবিলে প্রথম স্থানে থেকে প্লেঅফের দিকে আরো একধাপ এগিয়ে গেল গুজরাট দল।
সঙ্গে থাকুন