ওয়ানডের পর টি–টোয়েন্টির বিশ্বসেরাও ইংল্যান্ড, ইতিহাস গড়া হলো না পাকিস্তানের

জার্সির ডিজাইন দুটো আগেই প্রস্তুত ছিল। অপেক্ষা ছিল শুধু চূড়ান্ত মুহূর্তের। বেন স্টোকস মহম্মদ ওয়াসিমের বলটি লেগসাইডে ঠেলে দৌড় দিতেই নিশ্চিত হয়ে গেল ইংল্যান্ডের জয়, সেই সঙ্গে জার্সির ডিজাইনও অবমুক্ত হয়ে গেল ওয়েবসাইটে।

একটিতে ট্রফি হাতে পাশাপাশি দাঁড়িয়ে এউইন মরগান আর জস বাটলার, আরেকটিতে পাশাপাশি রাখা দুটি ট্রফির নিচে লেখা ২০১৯ ওয়ার্ল্ড কাপ ও ২০২২ টি–টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ। ইংল্যান্ডের সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির তাৎক্ষণিক টুইট—‘ডাবল ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন জার্সি, এখনই অর্ডার করুন’। সঙ্গে দুটি হৃদয়–চিহ্নে তৈরি হাসিমুখ।

ইংল্যান্ড সমর্থকদের সময়টি এখন হাসিমুখেরই। ৫০ ওভার ক্রিকেটের মতো ২০ ওভার ক্রিকেটেরও বিশ্বচ্যাম্পিয়ন এখন ইংলিশরা। ক্রিকেট ইতিহাসে এমন গৌরবের অধিকারী আর কবে কে হয়েছে। কাকতালীয় ব্যাপার হচ্ছে, দুটি শিরোপা জয়ের মুহূর্তই এসেছে স্টোকসের হাত ধরে, যে স্টোকসের ওভারে ২০১৬ টি–টোয়েন্টি বিশ্বকাপ হাতছাড়া হয়েছিল মরগানদের।

১৩৮ রান, টি-টোয়েন্টির বিবেচনায় খুবই সহজ লক্ষ্য। কিন্তু মেলবোর্নের উইকেট ছিল দুই রকমের গতির আর প্রতিপক্ষ দলে আছেন শাহিন শাহ আফ্রিদির মতো একজন বোলার। এ দুটি বিষয় মাথায় ছিল বলেই আজ মেলবোর্নের ফাইনালে আজ টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ১৩৭ করার পরও কেউ সহজে বলে দিতে পারছিলেন না, ম্যাচের ভাগ্য লেখা হয়ে গেছে ইংল্যান্ডের পক্ষে!

ছোট পুঁজি নিয়ে পাকিস্তান ঠিকই লড়াই করেছে। শেষ পর্যন্ত অবশ্য পেরে ওঠেনি। বেন স্টোকসের ৪৯ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসে ৬ বল হাতে রেখে ৫ উইকেটে পাকিস্তানকে হারিয়ে নিজেদের ইতিহাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা জিতেছে ইংল্যান্ড। আর পাকিস্তানের গড়া হলো না ইতিহাস, ছুঁতে পারল না ১৯৯২কে।