রোহিত-কার্তিকদের দাপটে সহজ জয় ভারতের

রোহিত শর্মা, দীনেশ কার্তিকের দাপটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারত সহজ জয় পেল। ভারতের ১৯০ রানের জবাবে কুড়ি ওভারে ওয়েস্টইন্ডিজ মাত্র ১২২ রান তুলতে সক্ষম হয়।

তবে এই সহজ জয়ের সবচেয়ে তাৎপর্যপূর্ন বিষয় অনেকদিন বাদে এই ফরম্যাটে ভারতের হয়ে খেলতে নেমে রান পেলেন রোহিত শর্মা। চলতি সিরিজে আরও কয়েকটা এরকম ইনিংস খেললে বিশ্বকাপের আগে শুধু তাঁর বা দলের নয়, সমর্থকদের দুঃশ্চিন্তাও অনেকটা কমবে। অন্যদিকে দীনেশ কার্তিক যেন এই ফরম্যাটে প্রতি সিরিজে তাঁর প্রয়োজনীয়তা প্রমান করে করে যাচ্ছেন। একটা সময়ে দীর্ঘ সাত বছর যিনি দেশের হয়ে টি২০ ফরম্যাটে খেলার সুযোগ পাননি, তিনি বিগত দুবছরে যেভাবে নিজেকে অপরিহার্য (নির্দিষ্ট ফরম্যাটে) প্রমান করে চলেছেন, তাও প্রায় অবসরের বয়সে পৌঁছে, তা এককথায় অনবদ্য। প্রায় একই কথা প্রযোজ্য অশ্বিনের ক্ষেত্রেও। তিনিও প্রায় একবছর পর এই ফরম্যাটে নেমে যথেষ্ট সফল এবং এই ফর্ম যদি সিরিজের বাকি ম্যাচগুলোতে ধরে রাখতে পারেন, বিশ্বকাপগামী দলের জন্য স্পিনার বাছতে গিয়ে নির্বাচকদের যথেষ্ট কাঠখড় পোড়াতে হবে বলে ধারণা। 

অবশ্য রাহুল দ্রাবিড় এবং তার সহযোগীরা যেভাবে এই ম্যাচের ওপেনিং জুটি বছলেন তাতে একটা জিনিস পরিষ্কার, আগামী কয়েকটা ম্যাচে এরকম অনেক ভাঙাগড়ার মধ্যে দিয়ে গিয়ে বিশ্বকাপের আগে দলের সঠিক কম্বিনেশনটা তৈরি করে ফেলা।